বুধবার, জানুয়ারি ২০, ২০২১
Home Uncategorized সোনারগাঁও টেক্সটাইল মিলের শ্রমিক-কর্মচারীদের অবস্থান কর্মসূচি পালন

সোনারগাঁও টেক্সটাইল মিলের শ্রমিক-কর্মচারীদের অবস্থান কর্মসূচি পালন

নিজস্ব প্রতিবেদক :: ৮ মাসের বকেয়া বেতন প্রদান এবং মিল চালুর দাবি জানিয়ে বরিশালের সোনারগাঁও টেক্সটাইল মিলের শ্রমিক-কর্মচারীরা অবস্থান কর্মসূচি পালন করেছে। মঙ্গলবার দুপুরে নগরীর রূপাতলী এলাকায় সোনারগাঁও টেক্সটাইল মিলের প্রধান ফটকের সামনে অবস্থান নিয়ে এই কর্মসূচি পালন করে শ্রমিকরা। একই দাবিতে গত বছর ১৬ নভেম্বর বরিশাল-পটুয়াখালী মহাসড়ক অবরোধ করে শ্রমিকরা। ওই সময় পুলিশ প্রশাসন ও মিল মালিকের আশ্বাসে অবরোধ তুলে নিয়েছিলো শ্রমিকরা। গত দুই মাসেও মালিক পক্ষ তাদের দাবি দাওয়া পূরন না করায় পুনরায় আন্দোলনে নামে শ্রমিকরা। তবে বরিশালের স্থানীয় প্রশাসনের সাথে বৈঠক করে তারা সড়ক অবরোধ না করে কারখানার মূল ফটকে দাড়িয়ে অবস্থান কর্মসূচী পালন করে।

শ্রমিকদের অবস্থান কর্মসূচীকে ঘিরে সোনারগাঁও টেক্সটাইল মিলের সামনে অতিরিক্ত পুলিশ মোতায়ন করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তার আশ্বাসে শ্রমিকরা তাদের আন্দোলন থেকে সরে দাড়ায়। তবে এক মাসের মধ্যে সমাধান দিতে না পারলে পুনরায় আন্দোলনে যাবেন বলে হুঁশিয়ারী দেন শ্রমিক নেতৃবৃন্দরা।

উপজেলা নির্বাহী অফিসার মুনিবুর রহমান বলেন, আমরা শ্রমিকদের সাথে আছি। কারণ শ্রমিকরাই হচ্ছে অর্থনীতির মূল চালিকা শক্তি। আশাকরি খুব শীঘ্রই এই সমস্যার সমাধান হয়ে যাবে।

তিনি আরো বলেন, শ্রমিকদের ন্যায্য দাবি আদায়ে জেলা প্রশাসন আমাদের সাথে থাকবে। তবে তার জন্য অবশ্যই শ্রমিকদের ধৈর্য্য ধারণ করতে হবে। একই সাথে বরিশালের জেলা প্রশাসকের পক্ষ থেকে সোনারগাঁও টেক্সটাইল মিলের শ্রমিকদের ছেলে মেয়েদের পড়াশুনা ও ভর্তি বিষয়ে জানালে জেলা প্রশাসন তাতে সহযোগিতা করবেন।

আন্দোলনরত শ্রমিক-কর্মচারীরা বলেন, দীর্ঘ ৮ মাস ধরে কারখানা বন্ধ করেছে। এতে কারখানার প্রায় ৬ শতাধিক শ্রমিক অর্ধাহারে অনাহারে দিন যাপন করছে। কিন্তু মালিক পক্ষ আমাদের দিনের পর দিন ঘুরিয়ে যাচ্ছে। যদি মিল কারখানা চালু করতে হয় তবে শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ করে চালু করতে হবে। আর বন্ধ করলেও শ্রমিকদের মজুরি দিতে হবে। এসময় তারা আরো বলেন, কর্তৃপক্ষ হয় কারখানা চালু করুক, না হয় স্থায়ীভাবে বন্ধ করে দিক। কিন্তু শ্রমিক-কর্মচারীদের বকেয়া পাওনা অবশ্যই পরিশোধ করতে হবে। অবিলম্বে শ্রমিক-কর্মচারীদের বকেয়া বেতন-ভাতা পরিশোধ করা না হলে কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন শ্রমিক কর্মচারীরা। ইতিমধ্যে দীর্ঘ ৮ মাস সোনারগাঁও টেক্সটাইল মিল বন্ধ নিয়ে বরিশাল সিটি মেয়র, জেলা প্রশাসক, মেট্রোপলিটন পুলিশ কমিশনার বরাবরে স্মারকলিপি প্রদান করা হয়েছে।

সোনারগাঁও টেক্সটাইল মিল শ্রমিক-কর্মচারী সংগ্রাম পরিষদের সভাপতি বেল্লাল গাজীর সভাপতিত্বে অবস্থান কর্মসূচিতে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক নুরুল হক শাহিন, আনিচ শরিফ, একাত্মতা প্রকাশ করে বক্তব্য রাখেন জেলা বাসদ আহ্বায়ক ইমরান হাবিব রুম্মন এবং সদস্য সচিব ডাঃ মনিষা চক্রবর্তী সহ অন্যান্যরা।

শ্রমিকদের অবস্থান কর্মসূচী চলাকালে যে কোন অনাকাঙ্খিত পরিস্থিতি মোকাবেলায় সেখানে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা ছিল বলে জানিয়েছেন কোতোয়ালী মডেল থানার ওসি নুরুল ইসলাম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

নগরীতে গ্যাসচালিত সিএনজি থেকে চাঁদা আদায়ের অভিযোগ

স্টাফ রিপোর্টার ॥ বরিশালে গ্যাসচালিত সিএনজি থেকে চাঁদা আদায়ের অভিযোগ পাওয়া গেছে। প্রতিদিন ৩০ টাকা হারে সিএনজি থেকে চাঁদা আদায় করছে একটি...

করোনার টিকা নিয়ে ইসরাইলে ১৩ জনের মুখমণ্ডল বিকৃত

ডেস্ক ॥ ইসরাইলে করোনার টিকা নেওয়ার পর অন্তত ১৩ জনের মৃদু ফেসিয়াল প্যারালাইসিস হয়েছে। টিকা নেওয়ার পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে এমন হয়েছে বলে...

গুচ্ছভুক্ত ভর্তিতে ন্যূনতম পরীক্ষার ফি নেওয়ার সিদ্ধান্ত

বার্তা ডেস্ক ॥ করোনা পরিস্থিতি এবং দেশের সার্বিক অর্থনৈতিক অবস্থা বিবেচনায় শিক্ষার্থীদের ন্যূনতম পরীক্ষা ফি ধার্য্য করে সাশ্রীয় খরচে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের সমন্বিত...

চলে গেলেন বিশিষ্ট অভিনেতা মজিবুর রহমান দিলু

বার্তা ডেস্ক ॥ না ফেরার দেশে চলে গেলেন বিশিষ্ট অভিনেতা, নাট্য পরিচালক ও বীর মুক্তিযোদ্ধা মজিবুর রহমান দিলু। মঙ্গলবার সকাল ৬টা ৪৫মিনিটে...

Recent Comments

Skip to toolbar